করোনা ভাইরাস

চীনে মহামারী রূপ নিয়েছে প্রাণঘাতী নভেল করোনা ভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হয়ে দিনে দিনে বাড়ছে মৃতের সংখ্যা। একদিনে ২৪৫ জনের মৃত্যু হয়েছে। মরণঘাতী এই ভাইরাসে বুধবার (১২.০২.২০২০) এই রেকর্ড সংখ্যক মৃত্যু হয়, যা এখন পর্যন্ত করোনা ভাইরাসে একদিনে মৃত্যুর সর্বোচ্চ সংখ্যা।

বুধবার শুধু চীনের হুবেই প্রদেশে মারা গেছেন প্রায় ২৪৩ জন। এদিন মোট মৃত্যুবরণ করেছেন ২৪৫ জন। এ নিয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৮ জনে।

আজ বৃহস্পতিবার হুবেই স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, প্রদেশটিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩১১ জনে। চীনের মূল ভূখণ্ডে মোট মৃত্যুর সংখ্যা প্রায় ১ হাজার ৩৫৫ জন। এছাড়া মধ্য চীন ছাড়াও হংকং এবং ফিলিপাইনে দু’জন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে।
হুবেই স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন করে প্রায় ১৪ হাজার ৮৪০টি ভাইরাস সংক্রমণের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে, এরমধ্যে প্রাদুর্ভাবের কেন্দ্র-স্থলে মোট সংখ্যা ৪৮ হাজার ২০৬ জন।

হুবেইতে প্রায় ৩৩ হাজার ৬৯৩জন রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। যাদের মধ্যে ১ হাজার ৩৩৭ জনের অবস্থা গুরুতর। প্রায় ৩৩ হাজার ৪৪১ জন রোগী সুস্থ হয়েছে এবং তাদের অব্যাহতি দেয়া হয়েছে হাসপাতাল থেকে।

চীনের বাইরে এখন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে জাপানের ইয়োকোহামা বন্দরে নোঙর করা ডায়মন্ড প্রিন্সেস নামক জাহাজটিতে। বিলাসবহুল ওই নৌযান প্রায় ৩ হাজার ৭০০ যাত্রী নিয়ে এখন কোয়ারেন্টাইনে। বুধবার পর্যন্ত সেখানে থাকা প্রায় ১৭৫ জনকে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে।

গত বছর ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনা ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করা হয়।

-নিউজ ডেস্ক / খলিফা নিউজ