বাংলাদেশ ক্রিকেট আন্ডার ১৯

এ যেন রূপকথার গল্প। রুদ্ধশ্বাস! শ্বাসরুদ্ধকর! বাংলাদেশ -এর বিশ্বজয়। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ২০২০ -এ শক্তিশালী ভারতকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতে নিল বাংলাদেশের যুবকরা। ক্রিকেটে এবারই প্রথম বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে টাইগাররা। এর আগে জাতীয় দল হোক বা বয়স ভিক্তিক ক্রিকেটে কোনাটাই কখনো বিশ্ব চ্যাম্পিয়ন হতে পারেনি বাংলাদেশ।

খেলতে নেমে প্রথমে ব্যাট করে ৪৭.২ ওভারে ১৭৭ রান করেছে ভারত। জবাবে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে মাত্র ৮ দশমিক ৫ ওভারেই দলীয় হাফসেঞ্চুরি তুলে নেন দুই ওপেনার পারভেজ হোসেন ইমন ও তানজিদ হাসান। কিন্তু এরপর ১৫ রানের মধ্যে ৪উইকেট হারিয়ে কিছুটা বিপাকেও পড়ে বাংলাদেশ। দ্রুত সময়ে বিদায় নেন তৌহিদ হৃদয় (০), মাহমুদুল হাসান জয় (৮) ও শাহাদাত হোসেন (১)। এর আগে তানজিদ ১৭ রান করেই ঘরে ফিরেন। দলের দুঃসময়ে ‘রিটায়ার্ড হার্ট’ -হয়ে ফিরে যান আরেক ওপেনার ইমন। এরপর অধিনায়কের মতোই দলের দায়িত্ব নিজ কাঁধে তুলে নেন আকবর। কিন্তু তাকে সঙ্গ দিতে পারেনি শামীম হোসেন (৭) ও অভিষেক দাস (৫)। পরে আবারও ব্যাট হাতে ফিরে আসেন ইমন।

আকবর – ইমনের ৪১ রানের জুটি ভাঙেন জসওয়াল। ৭৯ বলে ৭ চারে ৪৭ রানে আকাশ সিংয়ের হাতে বন্দি হন ইমন। এরপর রাকিবুল হাসানকে নিয়ে লড়ে যান আকবর। ধীরে ধীরে যখন বাংলাদেশ জয়ের দিকে এগিয়ে যাচ্ছিল তখনই বৃষ্টির হানা। যুব টাইগারদের রান তখন সাত উইকেটে ১৬৩ এবং ৫৪ বলে দরকার তখন মাত্র ১৫ রান। ডার্ক লুইস পদ্ধতিতে তখনও বাংলাদেশ ১৮ রানে এগিয়ে ছিল।

বৃষ্টি শেষে আবারো ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ডিএল পদ্ধতিতে তখন যুব টাইগারদের দরকার হয় ৩০ বলে সাত রান। সেই রান নিতে কোনো বেগ হতে হয়নি বাংলাদেশকে। আকবরের ৪৩ এবং রাকিবুলের ৯ রানের ইনিংসে ভর করে অনায়াসেই জয়ের বন্দরে পৌঁছে যায় যুবা টাইগাররা।

এই বিজয় উপলক্ষে আইনমন্ত্রী আনিসুল হক বাংলাদেশের অনূর্ধ্ব -১৯ যুব ক্রিকেট দলকে তাদের অসামান্য কৃতিত্বের জন্য অভিনন্দন জানিয়েছেন।

– নিউজ ডেস্ক / খলিফা নিউজ