‘নগদ’-এ চার্জ বাড়ানোর তদবির বিকাশের

নগদ

বাংলাদেশ ডাক বিভাগ -এর ডিজিটাল লেনদেন ব্যবস্থা ‘নগদ’ -এর ক্যাশ আউট চার্জ বাড়ানোর জন্য বিভিন্ন মহলে তদবির করছে বিকাশ। লেভেল প্লেয়িং ফিল্ডের কথা বলেই বিকাশ এই তদবির করছে।

এমনকি সরকারের নীতিগত সহায়তা চেয়েও এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের কাছে চিঠি পাঠিয়েছে ‘বিকাশ’।

এ বিষয়ে বাসস -এর সাথে আলাপ কালে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশ ডাক বিভাগের একটি উদ্যোগ হিসেবে ‘নগদ’ ব্যবসার ক্ষেত্রে তার নিজস্ব পদ্ধতিতেই চলবে।

তিনি বলেন, দেশের সাধারণ জনগণের পছন্দকে প্রাধান্য দিয়ে সাথে আমাদের লক্ষ্যকে সামনে নিয়ে আমরা নগদ -এর ব্যবসা পরিচালনা করব।

২৬ মার্চ ২০১৯ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে নগদ -এর উদ্বোধন করেন। এই স্বল্প সময়ে সারা দেশের বিভিন্ন প্রান্তে ব্যপক জনপ্রিয় ও বিস্তৃত হয়েছে নগদ -এর নেটওয়ার্ক। জানুয়ারির ১০ তারিখের হিসেবে দৈনিক ১০০ কোটি টাকা লেনদেনের মাইল ফলক অতিক্রম করেছে ‘নগদ’।

সূত্র জানিয়েছে, ‘নগদ’ -এর ক্যাশ আউট চার্জ ১৮ টাকা ৫০ পয়সা (বিকাশ এর সমমান) করার জন্য সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে তদবির করছে ‘বিকাশ’। তারই অংশ হিসেবে সরকারের উচ্চ পর্যায়ে দেখা করেছে ‘বিকাশ’।

সূত্রটি বলছে, এই প্রক্রিয়াটি বাস্তবায়ন হলে ‘বিকাশ’ এর মনোপলি ব্যবসা হাত ছাড়া হবে না আর দেশের সাধারণ জনগণের খরচও বেড়ে যাবে আগের মত, এতে শুধু বিকাশেরই লাভ হবে।

বাজার বিশ্লেষক / সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন ধরে বাজারে একচেটিয়া ব্যবসা করা ‘বিকাশ’ এখনো প্রতি হাজারে ক্যাশ – আউট চার্জ রাখে প্রায় ২০টাকার মতো। যেখানে প্রতি ১হাজার টাকা ক্যাশ – ইন করলে ‘নগদ’ ৫ টাকা ক্যাশ – ব্যাক দেয়। এর ফলে ‘নগদ’ -এর ১৪ টাকা ৫০ পয়সা ক্যাশ – আউট থেকে নেমে আসে ৯ টাকা ৫০ পয়সায়, যা বিকাশের ক্যাশ – আউট চার্জের প্রায় অর্ধেক। তাই ‘বিকাশ’ সরকারের উচ্চ পর্যায়ে দেখা করেছে। ‘নগদ’ বাজারের ভারসাম্য আনতে প্রথম থেকেই বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়ে এগোচ্ছে বলেও তারা মন্তব্য করেন।

-নিউজ ডেস্ক / খলিফা নিউজ