ডা. দীপু মনি

সারা দেশে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে এবার ২,৭৯০ সেট প্রশ্ন ছাপানো হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী -ডা. দীপু মনি। আজ সোমবার রাজধানীর তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘কেউ যেন প্রশ্নফাঁস করতে না পারে সেজন্য এবার ৫ হাজার ৫৮০সেট প্রশ্ন প্রণয়ন করার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত ২ হাজার ৭৯০সেট প্রশ্ন ছাপানো হয়েছে। সুতরাং প্রশ্নফাঁসের কোন সুযোগ নেই।’

এসএসসি ও সমমান পরীক্ষায় এবার রাজনৈতিক কোনো প্রভাব পড়বে না বলেও আশা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘রাজনৈতিক কোনো কর্মসূচি এসএসসি ও সমমান পরীক্ষাকে বাধাগ্রস্ত করবে না বলে আমি বিশ্বাস করি। তাই পরীক্ষা চলাকালীন সব দল ও ব্যক্তিদের সহিংস কর্মকাণ্ড ও অবরোধ, বিক্ষোভ/হরতাল কর্মসূচি থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।’

অনেক স্কুলে ফরম পূরণ করেও পরীক্ষার্থীরা প্রবেশপত্র পায়নি; এমন অভিযোগের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘কিছু প্রতিষ্ঠানে অনুমোদন না থাকলেও সেখানে শিক্ষার্থী ভর্তি করিয়ে অন্য প্রতিষ্ঠানের মাধ্যমে রেজিস্ট্রেশন করার অভিযোগ রয়েছে। অনেকে প্রবেশপত্র না পাওয়ায় পরীক্ষা থেকে বঞ্চিতও হচ্ছে। অভিযোগগুলো আমরা খতিয়ে দেখবো। এ ধরনের অপরাধীদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।’

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী -মহিবুল হাসান নওফেল, শিক্ষা সচিব -মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব -নাজমুল হোসেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক -গোলাম ফারুক প্রমুখ।

আজ সোমবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। এবার ৯টি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের এসএসসি ও সমমান পরীক্ষায় সর্বমোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ শিক্ষার্থী অংশ নিচ্ছে। এদের মধ্যে ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ জন ছাত্র এবং ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন ছাত্রী।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ছাত্রের তুলনায় ছাত্রী ৫১ হাজার ৪০৪ জন বেশি। দাখিল পরীক্ষায় ছাত্রের তুলনায় ছাত্রী বেশি ১২ হাজার ৯৭৮ জন। ২০১৯ সালের তুলনায় ২০২০-এ পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৪৪ জন। তাঁর মধ্যে ছাত্র কমেছে ৪৬ হাজার ৭৮ জন এবং ছাত্রী কমেছে ৪১ হাজার ৪৭৬ জন।

এবারের এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়েই সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০২টি শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে। আর কেন্দ্র বেড়েছে মোট ১৫টি।

-নিউজ ডেস্ক / খলিফা নিউজ