শীর্ষে রয়েছে রাজশাহী, সবার শেষে সিলেট বোর্ড

22
bd exam enjoy

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় এ বছর রাজশাহীতে গড় পাসের হার ৯১ দশমিক ৬৪ শতাংশ। তাই পাসের হারে গত কয়েক বছরের মতো এবারও শীর্ষে অবস্থান করছে রাজশাহী বোর্ড। এদিকে পাসের হারে সবার নিচে অবস্থান করছে সিলেট বোর্ড।

জানা গেছে, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১০টি বোর্ডে গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। এর মধ্যে সাধারণ ৮ বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ।

ফলের পরিসংখ্যান থেকে জানা গেছে, রাজশাহী বোর্ডে পাসের হার ৯১ দশমিক ৬৪ শতাংশ। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৮৬ দশমিক ০৭ শতাংশ। এদিকে ৭০ দশমিক ৮৩ শতাংশ নিয়ে পাসের হারে সবার নিচে অবস্থান করছে সিলেট বোর্ড।গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৮৬ দশমিক ০৭ শতাংশ।

এ ছাড়া ঢাকায় পাসের হার ৭৯ দশমিক ৬২, কুমিল্লায় ৮৭ দশমিক ১৬, বরিশালে ৭৭ দশমিক ৪১, যশোর বোর্ডে ৯০ দশমিক ৮৮, চট্টগ্রাম বোর্ডে ৭৮ দশমিক ১১ ও দিনাজপুর বোর্ডে ৮৪ দশমিক ১০ শতাংশ।

আজ সোমবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ২০১৯ সালের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে শিক্ষামন্ত্রীর হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

উল্লেখ্য, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।

– নিউজ ডেস্ক / খলিফা নেটওয়ার্ক।