আগামী ৩-ই এপ্রিল পবিত্র শবে মেরাজ

9
new moon

রজব মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী ৯-ই মার্চ শুরু হবে হিজরি সনের রজব মাস। তাই আগামী ৩ এপ্রিল বা ২৬-এ রজব হবে পবিত্র শবে মেরাজ।

জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক থেকে গতকাল বৃহস্পতিবার এ সিদ্ধান্ত জানানো হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মুহাম্মদ নিজাম উদ্দিন এ তথ্য জানিয়েছেন।

ইসলামিক ফাউন্ডেশন এর বায়তুল মুকাররম সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ্ব অ্যাডভোকেট শেখ মো: আব্দুল্লাহ।
এছাড়াও বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেলে তা জাতীয় চাঁদ দেখা কমিটির কাছে জানানোর জন্য অনুরোধ করেছেন ইসলামিক ফাউন্ডেশন।

এই দিনে মহান আল্লাহর নির্দেশে হজরত জিবরাইল (আ.) কে সঙ্গে নিয়ে মহানবী হযরত মুহাম্মদ (স.) ঊর্ধ্বাকাশে গমন করেন, এ ঘটনার মধ্য দিয়ে ৬২০ খ্রিস্টাব্দের ২৬-এ রজব রাতে মহানবী (সা.) সরাসরি আল্লাহর সান্নিধ্য লাভ করেন। রফরফ নামক একটি বিশেষ বাহনে করে ৭০ হাজার নূরের পর্দা পেরিয়ে আরশে আজিমে মহান আল্লাহ তায়ালার সান্নিধ্য লাভ করেন আমাদের প্রিয় নবী, মহানবী হযরত মুহাম্মদ (স.)। আল্লাহর সান্নিধ্য লাভের পর উম্মতের জন্য পাঁচওয়াক্ত নামাজের হুকুম নিয়ে মহানবী হযরত মুহাম্মদ (স.) ফিরে আসেন পৃথিবীতে।

পবিত্র শবে মেরাজ -এ মহানবী (সা.) সৃষ্টি জগতের সবকিছুর রহস্য সম্পর্কে অবলোকন করেন। মেরাজ শব্দের অর্থ আরবি ভাষায় সিঁড়ি, আর ফার্সি ভাষায় ঊর্ধ্ব জগতে আরোহণ।

– নিউজ ডেস্ক / খলিফা নেটওয়ার্ক।