কিম জং উন নির্বাচনে অংশ নেননি

6
kim jong un

সম্প্রতি শেষ হওয়া উত্তর কোরিয়ার পার্লামেন্ট নির্বাচন নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় বইছে। অনেক আগে থেকেই আন্তর্জাতিক গণমাধ্যম গুলোতে বলা হচ্ছে, সে দেশের (উত্তর কোরিয়ার) নির্বাচনে কোনো প্রতিদ্বন্দ্বীই ছিল না, তাই শতভাগ ভোট পেয়ে আবারো নির্বাচিত হয়েছেন কিম জং উন।

কিন্তু ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, এবারের উত্তর কোরিয়ার নির্বাচনের ব্যালটে নামই ছিল না কিম জং উনের। বিবিসি আরো জানতে পেরেছে, কিম জং উনের বোন কিম ইয়ো জং রাবার স্টাম্প পার্লামেন্টের মাধ্যমে নির্বাচিত হয়েছেন। রাবার স্ট্যাম্প পার্লামেন্ট হচ্ছে সেই পার্লামেন্ট, যেখানে কোনো ধরনের বিবেচনা ছাড়াই বিশেষ ক্ষমতাবানদের বাছাই করা কাউকে দিয়ে লোক দেখানো পদ্ধতিতে বাছাই করা।

গত দুই বছরে উত্তর কোরিয়ার হয়ে বিশ্বব্যাপী বিভিন্ন কর্মকান্ডে বড় ধরনের ভূমিকা পালন করেছন কিম জং উনের বোন।

আরো জানা গেছে, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা যাকে / যাদের বাছাই করেন, তাদের জন্যই সাধারণত ভোটগ্রহণ হয়ে থাকে। এরপর তারা নির্বাচিত হয়ে ক্ষমতায় যান। যদিও সেই ব্যক্তিদের ক্ষমতা ঠিক কতটুকু সেই ব্যাপারে নানান বিতর্ক রয়েছে।

মঙ্গলবার সুপ্রিম পিপলস অ্যাসেম্বলির জন্য মোট ৬৮৭ জনের নাম ঘোষণা করে সে দেশের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমগুলো। তবে সেখানে কিম জং উনের নাম ছিলোনা এবং তার নাম ঘোষণা করা হয়নি।

– নিউজ ডেস্ক / খলিফা নেটওয়ার্ক।